img-2

Bangla24x7 Desk : শুরুতেই মুখ থুবড়ে পড়ল প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহর উদ্যোগ। সন্ত্রাস-বিরোধী সম্মেলনে আন্তর্জাতিক মহলে সেভাবে সাড়া মিলল না। ফিফা বিশ্বকাপ থেকে শুরু করে নিজ নিজ দেশে নির্বাচন– বিভিন্ন অজুহাতে অন্তত ১৪টি দেশ জানিয়ে দিয়েছে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রকের উদ্যোগে আয়োজিত ‘সন্ত্রাসের জন‌্য অর্থ নয়’ শীর্ষক তৃতীয় মন্ত্রী পর্যায়ের আন্তর্জাতিক সম্মলনে তারা যোগ দিতে পারছে না।

img-3

কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রীর নেতৃত্বে ১৮ নভেম্বর থেকে শুরু হতে চলেছে সন্ত্রাসবাদের বিরুদ্ধে দু’দিনের আন্তর্জাতিক বৈঠক। সন্ত্রাসবাদ মোকাবিলায় অর্থের জোগান কীভাবে বন্ধ করা যায় সহ একাধিক বিষয় নিয়ে এই বৈঠকে আলোচনা হওয়ার কথা। উদীয়মান প্রযুক্তির অপব্যবহার এবং সন্ত্রাসবাদে অর্থের জোগানের মতো বিপদগুলির মোকাবিলায় চ্যালেঞ্জ এবং আন্তর্জাতিক সহযোগিতার মতো বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা হওয়ার কথা রয়েছে দু’দিনের এই বৈঠকে। সামনেই কাতার বিশ্বকাপ আর সেই কারণে ১৪টি দেশ দু’দিনের এই বৈঠকে অংশ নিতে পারবে না।

রাজনৈতিক মহলের মতে, গুজরাট ভোটের আগে মোদি-শাহকে সন্ত্রাসের বিরুদ্ধে যুদ্ধে ‘বড় নেতা’ বা ভারতের নেতৃত্বে ‘সাফল‌্য’ হিসাবে তুলে ধরার পরিকল্পনা করেছিল কেন্দ্র সরকার। তাদের আরও দাবি, ১৪টি দেশের স্বরাষ্ট্রমন্ত্রীদের তাতে যোগ দিতে না চাওয়ার কারণ মোটেই ফুটবল বিশ্বকাপ বা অভ‌্যন্তরীণ নির্বাচন নয়। এই দুই মাসে গুরুত্বপূর্ণ আন্তর্জাতিক সমস্ত কর্মসূচিতেই দেশগুলির প্রতিনিধিত্ব থাকে। কিন্তু ভারতের উদ্যোগকে দেশগুলি সেই গুরুত্ব দেয়নি। একে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বিদেশ নীতি ও কূটনৈতিক ক্ষেত্রে বড় ব‌্যর্থতা হিসাবেই দেখছে রাজনৈতিক ওয়াকিবহাল মহল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *