img-2

Bangla24x7 Desk : ১৯ জন নেতার সম্পত্তি বৃদ্ধি সংক্রান্ত মামলায় ইডিকে যুক্ত করার নির্দেশ দিয়েছিল কলকাতা হাইকোর্ট। এবার সেই নির্দেশ প্রত্যাহারের আবেদন জানালেন তৃণমূল নেতারা। আবেদনকারীদের মধ্যে রয়েছেন অরূপ রায়, ফিরহাদ হাকিম এবং জ্যোতিপ্রিয় মল্লিক। কলকাতা হাইকোর্টের প্রধান বিচারপতি প্রকাশ শ্রীবাস্তবের ডিভিশন বেঞ্চে এই আবেদন জানানো হয়েছে। সেপ্টেম্বর মাসে মামলার শুনানির সম্ভাবনা রয়েছে। শুনানির সম্ভব্য দিন ১২ সেপ্টেম্বর।

img-3

প্রসঙ্গত, যে ১৯ জন নেতার সম্পত্তি বৃদ্ধি সংক্রান্ত মামলায় ইডিকে যুক্ত করার নির্দেশ দিয়েছিল আদালত, সেই ১৯ জন নেতার তালিকায় রয়েছেন এই তিন আবেদনকারী নেতা। এছাড়া রয়েছেন মলয় ঘটক, অর্জুন সিং, ব্রাত্য বসু, সব্যসাচী দত্ত সহ আরও অনেক নেতা। তালিকায় রয়েছেন প্রয়াত সুব্রত মুখোপাধ্যায় এবং প্রয়াত সাধন পাণ্ডে। নেতাদের সম্পত্তি বৃদ্ধি সংক্রান্ত মামলাটি ২০১৭ সালে করা হয়েছিল। সম্প্রতি নতুন করে এই মামলাটি ওঠে কলকাতা হাইকোর্টের প্রধান বিচারপতি প্রকাশ শ্রীবাস্তব এবং বিচারপতি রাজর্ষি ভরদ্বাজের ডিভিশন বেঞ্চে। সোমবার সেই মামলায় ইডিকে যুক্ত করার নির্দেশ দিয়েছিল কলকাতা হাইকোর্ট।

বিপ্লব কুমার চৌধুরী ও অনিন্দ্য সুন্দর দাস নামে দুই ব্যক্তি হাই কোর্টে একটি জনস্বার্থ মামলা দায়ের করেন। মামলার মূল বিষয় ছিল, ২০১১ সাল থেকে শাসক দলের নেতা-মন্ত্রীদের সম্পত্তির হিসেবনিকেশ করে দেখা গিয়েছে, একেকজনের সম্পত্তির পরিমাণ বেড়েছে হাজার গুণ পর্যন্ত। জনপ্রতিনিধিদের নির্বাচনী হলফনামায় সম্পত্তির যে পরিমাণ দেখানো হয়েছিল, পরবর্তী ৫ বছরে তা প্রচুর পরিমাণে বৃদ্ধি পেয়েছে। কীভাবে এই বৃদ্ধি ? এই প্রশ্ন তুলে ২০১৭ সালে হাই কোর্টের প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চে জনস্বার্থ মামলা দায়ের হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *