Bangla24x7 Desk : স্বাধীনতার হীরক জয়ন্তীতে রাজ‌্যবাসীকে প্রশাসনের উপহার। মারণ ক‌্যানসার সহ ৭০ ধরনের চিকিৎসার সুযোগ মিলবে স্বাস্থ‌্যসাথী প্রকল্পে।

রাজ্যের অন্তত সাড়ে দশলক্ষ নাগরিক স্বাস্থ‌্যসাথী প্রকল্পের অন্তর্ভূক্ত। এই প্রকল্প থেকে সরকারি বেসরকারি হাসপাতাল থেকে মাসে অন্তত এক হাজার মানুষ সুস্থ হয়ে বাড়ি ফিরে যান। অন্তত দু’হাজার রোগের চিকিৎসা হয় স্বাস্থ‌্যসাথী প্রকল্পের আওতায়। কিন্তু আর কত ধরনের রোগের চিকিৎসা সম্ভব এমন জনমুখী প্রকল্প থেকে তা খতিয়ে দেখতে সম্প্রতি স্বাস্থ‌্যসাথীর টাস্ক ফোর্স আলোচনায় বসে। সেখানেই ঠিক হয় এবার থেকে ক‌্যানসারের জন‌্য তীব্র ব‌্যথার উপশমের চিকিৎসা-সহ আরও ব‌্যথা উপশমকারী চিকিৎসার সুযোগ মিলবে স্বাস্থ‌্যসাথী প্রকল্প থেকে।

এখন থেকে স্বাস্থ‌্যসাথী প্রকল্পে নিখরচায় আরও ৭০ ধরনের চিকিৎসার সুযোগ পাবেন রাজ্যের অগণিত নাগরিক। স্বাস্থ‌্য দপ্তরের শীর্ষকর্তাদের বক্তব‌্য, এখনও পর্যন্ত দেশের কোনও রাজ‌্য প্রশাসন নাগরিকদের নিখরচায় ব‌্যথা উপশমের চিকিৎসার ব‌্যবস্থা করেনি। সেদিক দিয়ে পথ দেখাল পশ্চিমবঙ্গ সরকার। স্বাস্থ‌্য দপ্তর সূত্রে খবর, এখন থেকে যেসব চিকিৎসার সুযোগ মিলবে স্বাস্থ‌্যসাথী প্রকল্পে তারমধ্যে থাকছে রেডিওফ্রিকোয়েন্সি, অ‌্যাবোলেশন, রেডিওফ্রিকোয়েন্সি অ‌্যাবোলেশন ফর ফ‌্যাসেট জয়েন্টস, ইউএসজি গাইডেড পেরিফেরাল নার্ভ ব্লক সহ অসংখ‌্য জরুরি চিকিৎসা পরিষেবা।

ব‌্যথার বিভিন্ন চিকিৎসার রকমভেদে ৮ থেকে ৬৫ হাজার টাকা পর্যন্ত চিকিৎসার খরচ বহনের সুবিধা দেওয়া হয়েছে স্বাস্থ‌্যসাথী প্রকল্পে। স্বাস্থ‌্যসাথী প্রকল্পে ক‌্যানসারের ব‌্যথা নিরাময়কে যুক্ত করায় উচ্ছ্বসিত অঙ্কোলজিস্ট ও ব‌্যথা নিরাময়কারী চিকিৎসকরা। তাঁদের অভিমত, এই সিদ্ধান্তের ফলে সবচেয়ে উপকৃত হবেন ক‌্যানসার আক্রান্তরা। এমনিতেই ক‌্যানসারের চিকিৎসা অত‌্যন্ত ব‌্যয়বহুল। সঙ্গে ভয়াবহ যন্ত্রণা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *