img-2

Bangla24x7 Desk : ছাড়পত্রের পর এবার হাওড়া-নিউ জলপাইগুড়ি বন্দে ভারতের গতি বাড়ানোয় সবুজ সঙ্কেত রেলের। গতিবেগ প্রতি ঘণ্টায় আরও ২০ থেকে ৩০ কিলোমিটার বাড়ানোর পরিকল্পনা চলছে। সেই কারণেই পরিকাঠামো ও রেলপথ সরেজমিনে পরিদর্শন করলেন পূর্ব রেলের অতিরিক্ত জেনারেল ম্যানেজার ড. জয়দীপ গুপ্তা। আগামী কিছুদিনের মধ্যেই হাওড়া-নিউ জলপাইগুড়ি বন্দে ভারত এক্সপ্রেস ঘণ্টায় সর্বোচ্চ ১৩০ থেকে ১৪০ কিলোমিটার বেগে ছুটতে চলেছে বলে তিনি জানিয়েছেন। উল্লেখ্য , বন্দে ভারত এক্সপ্রেস ট্রেনের এই মুহূর্তে সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ১১০ কিলোমিটার।

img-3

প্রাথমিক পর্যায়ের কাজ প্রায় শেষের দিকে। মঙ্গলবার সমস্ত বিষয় খতিয়ে দেখতে রেলের মালদহ ডিভিশন পরিদর্শন করেন পূর্ব রেলের অতিরিক্ত জেনারেল ম্যানেজার ড. জয়দীপ গুপ্তা। তিনি মালদহ রেল ডিভিশনের কন্ট্রোল রুমের বিভিন্ন বিভাগ থেকে ট্র্যাক, সিগন্যালিং ব্যবস্থা-সহ বিভিন্ন বিষয়গুলি খতিয়ে দেখেন। সবকিছু দেখে তিনি সন্তোষ প্রকাশ করেন। মঙ্গলবার সন্ধেয় মালদহে ডিভিশনের পদস্থ ও সংশ্লিষ্ট আধিকারিকদের নিয়ে বৈঠক করেন পূর্ব রেলের অতিরিক্ত জেনারেল ম্যানেজার।

বৈঠক শেষে তিনি বলেন, “হাইস্পিড ট্রেন চলাচলের জন্য রেল ট্র্যাক একেবারেই নিরাপদ। আমরা মালদহে সেই পরিকাঠামোও দেখেছি। খুব শীঘ্রই বন্দে ভারত এক্সপ্রেস ১৩০ থেকে ১৪০ কিলোমিটার গতিবেগে চালানো হবে। বর্তমানে ১১০-এ চলছে। ধীরে ধীরে গতি বাড়িয়ে ১৬০ পর্যন্ত করা যাবে।” রেলের পদস্থ আধিকারিকরা জানান, হাইস্পিড ট্রেনের ভার সইতে পারবে কি না এই রেল ট্র্যাক, এমন আশঙ্কায় পশ্চিমবঙ্গে দেরিতে চালু হয়েছে বন্দে ভারত এক্সপ্রেস। শুরুতেই ১১০ কিলোমিটার গতিবেগে ছুটছে এই ট্রেন। এবার আরও গতিবেগ বাড়তে চলেছে। ঘণ্টায় আরও ২০ থেকে ৩০ কিলোমিটার গতি বাড়তে চলেছে হাওড়া-নিউ জলপাইগুড়ি বন্দে ভারত এক্সপ্রেসের।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *