img-2

Bangla24x7 Desk : কেন্দ্রীয় বাজেটের অন্যতম মূল উদ্দেশ্য ছিল সবুজ ও দূষণমুক্ত ভারত গড়ে তোলা। সেই লক্ষ্য পূরণে একগুচ্ছ প্রকল্পের ঘোষণা করলেন অর্থমন্ত্রী নির্মলা সীতারমন। পরিবেশ রক্ষার্থে ২০৭০ সালের মধ্যে কার্বন নিঃসরণ বন্ধ করার পথে এগোচ্ছে ভারত। ম্যানগ্রোভ অরণ্য বাড়ানোর জন্য ‘মিষ্টি’ প্রকল্পের ঘোষণা করলেন অর্থমন্ত্রী। সেই সঙ্গে হাইড্রোজেন মিশনের জন্য বিরাট অঙ্কের বরাদ্দের ঘোষণা করলেন অর্থমন্ত্রী।

img-3

লুপ্তপ্রায় ম্যানগ্রোভ অরণ্যকে বাঁচিয়ে রাখা ও তার বিস্তার করার জন্য ‘মিষ্টি’ প্রকল্প শুরু করবে কেন্দ্র। উপকূল অঞ্চলে ম্যানগ্রোভ চাষে উৎসাহ দেবে এই প্রকল্প। এছাড়া জীবাশ্ম জ্বালানির প্রতি নির্ভরতা থেকে বেরিয়ে এসে হাইড্রোজেন শক্তির সাহায্যে দেশের অর্থনীতি এগিয়ে যাবে বলে ঘোষণা অর্থমন্ত্রীর। কয়েকদিন আগেই ন্যাশনাল গ্রিন হাইড্রোজেন মিশনের সূচনা হয়েছিল। সেই খাতে ১৯ হাজার ৭০০ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে।

২০৭০ সালের মধ্যে কার্বন নিঃসরণ একেবারে বন্ধ করে দেবে ভারত। সেই লক্ষ্যে শক্তি রূপান্তরের খাতে ৩৫ হাজার কোটি টাকা বরাদ্দ কেন্দ্রীয় বাজেটে। ব্যাটারিশক্তির ব্যবহার বাড়াতে উৎসাহ দিয়েছে কেন্দ্র। প্রতি ঘণ্টায় ৪ হাজার মেগাওয়াট শক্তি সংরক্ষণ করতে পারে, এমন ব্যাটারি তৈরি করতে নতুন প্রকল্প তৈরি হবে। পুনর্ব্যবহারযোগ্য শক্তির উৎপাদন বাড়াতে আন্তরাজ্য পাওয়ার গ্রিড তৈরি হবে। লাদাখে তৈরি হবে নয়া পাওয়ার গ্রিড।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *