img-2

Bangla24x7 Desk : আপনি কি Google Chrome ব্যবহারকারী ? তাহলে এখনই সাবধান হন ! জানাচ্ছে কেন্দ্রীয় সংস্থা। সতর্ক না হলে হ্যাকাররা ইউজারদের ডিভাইস সম্পূর্ণ নিয়ন্ত্রণে নিয়ে নিতে পারে, এই আশঙ্কাও রয়েছে। চুরি করতে পারে সংবেদনশীল তথ্য, ইনস্টল করে দিতে পারে ক্ষতিকারক সফটওয়্যার। CERT-In তথা ইন্ডিয়ান কম্পিউটার এমার্জেন্সি রেসপন্স টিম নামের কেন্দ্রীয় সংস্থা জানিয়ে দিল, এহেন পরিস্থিতিতে কী করণীয়। 

img-3

উইন্ডোজ ও ম্যাক ইউজারদের ক্ষেত্রে গুগল ক্রোমের 125.0.6422.76/.77-এর আগের সব ভার্শনই ক্ষতিগ্রস্ত হয়েছে। আবার লিনাক্সের ক্ষেত্রে 125.0.6422.76 ভার্শনের আগের সব ভার্শনই ক্ষতিগ্রস্ত হয়েছে। এই সব ত্রুটি এড়াতে ইউজারদের অবিলম্বে গুগল ক্রোম আপডেট করতে বলা হয়েছে। উইন্ডোজ ও ম্যাক ইউজারদের 125.0.6422.76/.77 ও লিনাস্ক ইউজারদের 125.0.6422.76 ভার্শন ব্যবহারের নির্দেশ দেওয়া হয়েছে।  আর এর জন্য গুগল ক্রোমের অফিসিয়াল ওয়েবসাইটে যেতে হবে। এখান থেকেই আপডেট করতে হবে। 

নিয়মিত কুকি, ক্যাশে ডিলিট করা দরকার। ডিলিট করা যেতে পারে হিস্ট্রিও। ফলে হ্যাকাররা কোনও ভাবে ট্র্যাক করতে চাইলেও দিশা হারাবে। এছাড়া কোনও সন্দেহজনক লিঙ্কে ক্লিক না করাই ভালো। সামান্যতম সংশয় থাকলেই সতর্ক হতে হবে। প্রসঙ্গত, ক্রোম আপডেটের ক্ষেত্রে অনেক সময় অটোমেটিক আপডেটও অন করা থাকে। সেক্ষেত্রেও বিপদের সম্ভাবনা নেই বলেই জানা যাচ্ছে। অপ্রয়োজনীয় ব্রাউজার প্লাগইন টার্ন অফ করে রাখুন। অনেক সময় এটার মাধ্যমেই আপনার সিস্টেম দখল করে ফেলতে পারে হ্যাকাররা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *