img-2

Bangla24x7 Desk : স্বদেশি প্রযুক্তিতেই বাজিমাত ভারতের। এবার অত্যাধুনিক তেজস যুদ্ধবিমান কিনতে আগ্রহ প্রকাশ করল আর্জেন্টিনা। নিজেদের বায়ুসেনার আধুনিকীকরণের জন্য হালকা ওজনের তেজসই পছন্দ হয়েছে দেশটির বলে এক বিবৃতিতে জানিয়েছে ভারতের বিদেশমন্ত্রক।

img-3

গত বৃহস্পতিবার দু’দিনের আর্জেন্টিনা সফরে রওনা দেন বিদেশমন্ত্রী এস জয়শংকর। তাঁকে আমন্ত্রণ জানিয়েছিলেন লাতিন আমেরিকান দেশটির বিদেশমন্ত্রী সান্তিয়াগো সাফিয়েরো। শুক্রবার সেখানে একাধিক বিষয়ে আলোচনা হয় দুই দেশের বিদেশমন্ত্রীদের মধ্যে। তারপরই বিদেশমন্ত্রকের তরফে জারি করা বিবৃতিতে বলা হয়, অত্যাধুনিক তেজস যুদ্ধবিমান কিনতে আগ্রহ প্রকাশ করেছে আর্জেন্টিনা। প্রতিরক্ষা ক্ষেত্রে সহযোগিতা ছাড়াও জি-২০ জোটের সভাপতি পদের জন্য ভারতের দাবিকে সমর্থন জানাবে বলেও আশ্বাস দিয়েছে আর্জেন্টিনা।

img-4

প্রসঙ্গত, তেজস যুদ্ধবিমানটি বানিয়েছে সামরিক বিমান প্রস্তুতকারী সংস্থা হ্যাল। ‘লাইট কমব্যাট এয়ারক্রাফট’টি সম্পূর্ণ দেশীয় প্রযুক্তিতে নির্মীত। বায়ুসেনার জরাগ্রস্ত মিগ-২১ বিমানগুলির জায়গা নেবে তেজস। ইতিমধ্যেই একাধিক পরীক্ষায় সফলভাবে উতরেছে বিমানটি। ২০২০ সালে প্রায় ২০ হাজার ফুট উচ্চতায় রুশ নির্মিত ‘আইএল-৭৮’ জ্বালানিবাহী বিমান থেকে ইন্ধন ভরা হয় তেজসে। স্বল্প সময়েই প্রায় ১৯ হাজার লিটার জ্বালানি পৌঁছে যায় যুদ্ধবিমানটির পেটে। মাঝ আকাশে জ্বালানি ভরে বিশ্বের প্রথম সারির সামরিক শক্তির তালিকায় নাম লেখায় ভারত।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *