Bangla24x7 Desk : আদৌ কি উপকারি মুলতানি মাটি ? উপকারের বদলে ক্ষতিও হতে পারে ! ত্বক পরিষ্কার করতে মুলতানি মাটির কার্যকারিতার কথা সকলেই জানেন। তবে এটা সকলের ত্বকের জন্য প্রযোজ্য নাও হতে পারে। আবার ভুলভাবে ব্যবহার করলে ত্বকের ক্ষতি হতে পারে। উজ্জ্বল এবং স্বাস্থ্যকর ত্বক পেতে অনেকে অনেক ধরণের প্রসাধনী সামগ্রী ব্যবহার করেন। আবার অনেকে কিছু ঘরোয়া উপাদানেই ভরসা রাখেন। এরকমই একটি উপদান হল, মুলতানি মাটি।

প্রতিদিন ব্যবহার করবেন না : – অনেকেই মুখের ত্বক টানটান ও উজ্জ্বল করতে সপ্তাহে তিন থেকে চারবার বা প্রতিদিন নিয়মিত মুলতানি মাটি ব্যবহার করেন। কিন্তু এর প্রকৃতি গরম। যার ফলে অতিরিক্ত ব্যবহারে ত্বকে ফুসকুড়ি বা ত্বকের কোষ নিস্তেজ হওয়ার মতো সমস্যা দেখা দিতে পারে। তাই আপনার ত্বক তৈলাক্ত হোক বা শুষ্ক, নিয়মিত ব্যবহার করা উচিত নয়।

সংবেদনশীল ত্বক : – যাদের ত্বক খুব সংবেদনশীল তাদের মুলতানি মাটির ব্যবহার এড়িয়ে চলা উচিত। কারণ সংবেদনশীল ত্বকে মুলতানি মাটির ব্যবহার বেশি করলে মুখে ফুসকুড়ি বা ত্বক নিস্তেজ হওয়ার মতো সমস্যা তৈরি হতে পারে। এছাড়া ত্বকে লালচে ভাব এবং জ্বালা হওয়ার মতো সমস্যা হতে পারে।

শুষ্ক ত্বক : – যাদের ত্বক চটচটে এবং তৈলাক্ত তাদের জন্য মুলতানি মাটির পেস্ট লাগানো ভালো। কিন্তু, যাদের ত্বক খুব শুষ্ক তাদের এটা বেশি ব্যবহার করা উচিত নয়। আর এটা ত্বকে লাগালেও তার সঙ্গে এমন কিছু যোগ করতে হবে যা ত্বকে আর্দ্রতা দেবে। যেমন- মুলতানি মাটির পেস্টে বাদাম তেল, অ্যালোভেরা জেল বা মধুর মতো জিনিস মিশিয়ে ফেসপ্যাক বানিয়ে শুষ্ক ত্বকে লাগাতে পারেন। তবে ত্বকের কোনও চিকিৎসা চললে মুলতানি মাটি লাগানোর আগে বিশেষজ্ঞের পরামর্শ নিতে হবে। মূলত, ত্বকের ধরন ও ঋতু অনুযায়ী প্রসাধনী ব্যবহার করা উচিত। না হলে উপকারের পরিবর্তে ক্ষতি হতে পারে। অনেকের কিছু জিনিসে অ্যালার্জি রয়েছে। সেগুলি জেনে এড়িয়ে চলা উচিত।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *