img-2

Bangla24x7 Desk : আগামী ১ ফেব্রুয়ারি কেন্দ্রীয় বাজেট পেশ করবেন অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ . এটাই দ্বিতীয় মোদি সরকারের শেষ পূর্ণাঙ্গ বাজেট। দেশের অর্থনৈতিক মহলে বাজেটে কী কী ঘোষণা হতে পারে সেটা নিয়ে জল্পনা।

গৃহঋণে করছাড়: কেন্দ্রের নয়া বাজেটে আয়করের পাশাপাশি গৃহঋণে বড়সড় ছাড় দেওয়া হতে পারে। সরাসরি গৃহঋণের সুদ না কমানো হলে গৃহঋণ নিলে আয়করে বড়সড় ছাড় ঘোষণা হতে পারে। সেই করছাড় গিয়ে পৌঁছাতে পারে ২ লক্ষ টাকা পর্যন্ত।

পরিকাঠামো ও জনমোহিনী প্রকল্প: এটা দ্বিতীয় মোদি সরকারের শেষ পূর্ণাঙ্গ বাজেট। স্বাভাবিকভাবে একেবারে নিচুতলার কাছে পৌঁছে যাওয়ার চেষ্টা করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এবং অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ। যেভাবে তৃণমূল বা কংগ্রেস শাসিত রাজ্যগুলি নিচুতলার মানুষের কাছে টাকা পৌঁছে দেওয়ার উদ্যোগ নিয়েছে, সেই ধরনের কোনও প্রকল্প ঘোষণা করা হতে পারে। সেই সঙ্গে রাস্তাঘাট, সেতু এবং অন্যান্য পরিকাঠামো খাতে বাড়তে পারে ব্যয় বরাদ্দ।

প্যান কার্ড আইন: এবারের বাজেট থেকে কেন্দ্র নতুন প্যান কার্ড ঘোষণা করতে পারে। নতুন সেই আইন অনুযায়ী কোনও ধরনের লেনদেন এবং ব্যবসার জন্য প্যান কার্ড একমাত্র আইডেন্টিটি কার্ড হিসাবে ব্যবহার হবে। ব্যবসায়ীদের কাজে জটিলতা কমবে। ব্যবসায়ীদের প্রায় ২০ ধরনের আইডেন্টিটি কার্ড রয়েছে। যার কোনওটাতে জিএসটি নম্বর থাকে, কোনওটাতে ইপিএফও আইডি থাকে।

img-3

আয়কর ছাড়: মুদ্রাস্ফীতি, মূল্যবৃদ্ধির মারে জর্জরিত দেশ। এই পরিস্থিতিতে বাধ্য হয়েই আসন্ন বাজেট অধিবেশনে ব্যক্তিগত আয়ে কর কাঠামোয় বড়সড় ছাড়ের ঘোষণা করতে পারে কেন্দ্র সরকার। গত দু’বছর আয়কর ছাড়ের ঊর্ধ্বসীমায় কোনও বদল হয়নি। করের হারে বদল করা হলেও সেভাবে স্বস্তি পায়নি মধ্যবিত্ত। এবার কেন্দ্র সেটাই করতে চলেছে বলে সূত্রের খবর। আয়কর ছাড়ের ঊর্ধ্বসীমা আড়াই লক্ষ থেকে বাড়িয়ে ৫ লক্ষ পর্যন্ত করা হতে পারে।

নতুন বন্দে ভারত এক্সপ্রেস: গত বছর বাজেটে ৪০০টি বন্দে ভারত এক্সপ্রেস তৈরির সিদ্ধান্ত ঘোষণা করেছিল কেন্দ্র। সেই মতো কাজ শুরু হয়েছে। দেশের বিভিন্ন প্রান্তে বেশ কিছু বন্দে ভারত ট্রেন চালু হয়েছে। নতুন করে ৪০০ টি বন্দে ভারত এক্সপ্রেস চালু করার সিদ্ধান্ত ঘোষণা করা হতে পারে। রাজধানী বা তেজসের মতো অন্য সুপারফাস্ট ট্রেনগুলি বন্ধ করে দেওয়ারও একটা সম্ভাবনা তৈরি হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *