Bangla24x7 Desk : হার্টে ব্লকেজ ! এই ৫ খাবার এড়িয়ে চললেই কমবে হার্ট অ্যাটাকের ঝুঁকি ! বুকে অস্বস্তি, শ্বাসকষ্ট, বুকে চাপ লাগার মতো নানা উপসর্গ দেখা দেয়। হৃদরোগের ঝুঁকি কমাতে এবং হার্ট অ্যাটাককে প্রতিরোধ করতে ডায়েটের উপর নজর দিন। কোলেস্টেরলের মাত্রা বাড়লে তা জমতে থাকে রক্তনালিতে। এতে দেহে রক্ত সঞ্চালনে বাধা তৈরি হয়। ধমনী সরু হয়ে গেলে বা বাধা তৈরি হলে করোনারি হার্ট ডিজিজের সম্ভাবনা তৈরি হয়।

ডার্ক চকোলেটের মধ্যে ফ্ল্যাভোনয়েড রয়েছে। এক টুকরো করে ডার্ক চকোলেট খেলে এটি দেহে রক্ত সঞ্চালন উন্নত করবে এবং রক্তকে জমাট বাঁধতে দেবে না। এছাড়া ডার্ক চকোলেটে উপস্থিত অ্যান্টিঅক্সিডেন্ট অক্সিডেটিভ স্ট্রেস কমাবে। 

দেহে রক্ত সঞ্চালন উন্নত করতে রোজের ডায়েটে ব্লুবেরি, স্ট্রবেরি, রাস্পবেরি বা ব্ল্যাকবেরির মতো ফল রাখুন। এসব ফলের মধ্যে ফ্ল্যাভোনয়েড নামের অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে, যা দেহে অক্সিডেটিভ স্ট্রেস কমায়। এটি ধমনীর কার্যকারিতা উন্নত করতে এবং হৃদরোগের ঝুঁকি কমাতে সাহায্য করে।

দেহে এলডিএল কোলেস্টেরলের মাত্রা কমাতে ওটস খেতে পারেন। ওটসে বিটা-গ্লুকান নামের এক ধরনের দ্রবণীয় ফাইবার পাওয়া যায়, যা কোলেস্টেরলের মাত্রা কমাতে সাহায্য করে। এই খাবার হজম স্বাস্থ্যকেও উন্নত করে।

রোজকার পাতে অবশ্যই শাকসবজি রাখুন। শাকসবজি খেলে দেহে কখনও পুষ্টির ঘাটতি তৈরি হবে না। সবুজ শাকসবজির মধ্যে ভিটামিন সি, কে, পটাশিয়াম, নাইট্রেট ইত্যাদি পুষ্টি রয়েছে, যা রক্তনালীগুলিকে শিথিল করে এবং রক্ত সঞ্চালন বৃদ্ধি করে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *