img-2

Bangla24x7 Desk : ঋণ জালিয়াতির অভিযোগে ভিডিওকন কর্তা বেণুগোপালকে গ্রেপ্তার করল কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা  সিবিআই। আইসিআইসিআই ব্যাংক থেকে ৩ হাজার ২৫০ কোটি টাকার ঋণ নিয়ে প্রতারণার অভিযোগ উঠেছে বেণুগোপালের বিরুদ্ধে। একই মামলায় আগেই ব্যাংকের সিইও তথা এমডি ছন্দা কোচরকে গ্রেপ্তার করেছে সিবিআই। ছন্দার স্বামী দীপক কোচরকে গ্রেপ্তার করা হয়েছে।

ওই ঋণ অনুমোদিত হওয়ার কিছুদিনের মধ্যেই চন্দার স্বামীর নিউ পাওয়ার রিনিউয়েবলে বিনিয়োগ করেছিলেন ভিডিওকন কর্তা বেণুগোপাল ধূত। সম্প্রতিই নিউপাওয়ার রিনিউএবেল প্রাইভেট লিমিটেড এর মালিক তথা ছন্দার স্বামী দীপক কোছর এবং ভিডিওকন গোষ্ঠীর বেণুগোপাল ধূতের মধ্যে অবৈধ আর্থিক লেনদেন সংক্রান্ত অভিযোগ নথিভুক্ত করছে সিবিআই।

img-3

গত বছরই দুর্নীতি করে ভিডিওকন কর্তা বেণুগোপাল ধূতকে ঋণ পাইয়ে দেওয়ায় অভিযোগ উঠেছিল দেশের ‘মোস্ট সেলিব্রেটেড ব্যাংকারে’র বিরুদ্ধে। অভিযোগ , নিজের পদ ও ক্ষমতার অপব্যবহার করে নিয়ম নীতি লঙ্ঘন করে ব্যক্তিগত সুবিধার বিনিময়ে ভিডিওকন সংস্থাকে বিপুল অঙ্কের ঋণ পাইয়ে দিয়েছেন ছন্দা। ICICI ব্যাংকের সিইও থাকাকালীন ভিডিওকনকে তিনি যে ৩ হাজার ২৫০ কোটি টাকার ঋণ দিয়েছিলেন, সেটা ছিল বেআইনি। ওই ঋণ পাইয়ে দেওয়ায় ছন্দা এবং তাঁর পরিবারের অন্য সদস্যরা লাভবান হয়েছেন।

রবিবার ছন্দা এবং তাঁর স্বামী দীপককে মুম্বইয়ের বিশেষ আদালতে হাজির করিয়েছিল সিবিআই। এরপর তাঁদের জেরা করে তদন্তকারী সংস্থা। তারপরেই গ্রেপ্তার করা হল বেণুগোপালকে। আইসিআইসিআই কর্তৃপক্ষ জানায়, ছন্দা সংস্থার আচরণবিধি ভঙ্গ করেছেন। সংস্থার স্বার্থরক্ষার যে সমস্ত নিয়ম নীতি রয়েছে, তাও লঙ্ঘন করেছেন। গতবছর ছন্দাকে বরখাস্ত করে সংস্থা। এরপরেই গত সপ্তাহে সিবিআই তাঁকে গ্রেপ্তার করে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *