Bangla24x7 Desk : বর্ষাকালে এসির হাওয়া খান ? খাচ্ছেন ভালো কথা ! তবে ‘এই’ ছোট্ট ভুল করলেই খরচ বাড়বে হু হু করে। প্রখর গরম কালে এসির হাওয়া খাই আমরা , তবে এই ক’দিন বর্ষাকাল শুরু হয়েছে, তাই আবহাওয়া আগের থেকে অনেকটাই ঠান্ডা। এই আবহাওয়ায় সাধারণত এসির বিশেষ প্রয়োজন পড়ে না। কিন্তু, এই ঋতুতে এসি ব্যবহার করলে, এই বিষয়গুলোতে মনোযোগ দেওয়া প্রয়োজন।

১. বাইরে প্রবল বৃষ্টি হলে এসি বন্ধ করে দিতে হবে। কারণ সেই সময় এসি চলতে থাকলে, এসির ভিতরে জল ঢুকে এসি নষ্ট হয়ে যেতে পারে। তাই বৃষ্টির মরশুমে যখন প্রবল জোরে বৃষ্টি হবে, সেই সময় এসি বন্ধ করে রাখাই বুদ্ধিমানের কাজ। অন্যথায় এসির ভিতরে জল ঢুকে তা খারাপ হতে পারে।

২. হালকা বৃষ্টি হলে স্বাভাবিক তাপমাত্রায় এসি চালাতে হবে। এতে ঘর ঠান্ডাও হবে এবং এসির লোডও কমবে। বৃষ্টির মরসুমে স্বাভাবিক তাপমাত্রায় এসি চালালে, এসির উপরে লোড কম পড়বে। এতে এসি দীর্ঘদিন ভাল থাকতে পারে।

৩. এত কিছুর পরেও যদি মনে হয় যে, এসি-তে কিছু সমস্যা আছে, তাহলে টেকনিশিয়ানের সাহায্য নিতে হবে। সব মিলিয়ে বর্ষাকালে একটু বুঝে-শুনেই এসি ব্যবহার করা উচিত।

৪. বর্ষাকালে প্রবল বৃষ্টি হলে হঠাৎ করে বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন হয়ে যায়, যা এসিতে খারাপ প্রভাব ফেলবে। তাই বর্ষাকালে তুমুল বৃষ্টির সময় এসি বন্ধ রাখা উচিত। বর্তমান সময়ে তুমুল বৃষ্টির সঙ্গে ঘন ঘন বাজ পড়ে। তাই সেই সময় এসি বন্ধ রাখা উচিত। না হলে বাজ পড়ে এসির বারোটা বাজাতে পারে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *