Bangla24x7 Desk :  ২২ বছরের পুরনো মামলায় স্বস্তি পেলেন ডেরা সাচ্চা সৌদার প্রধান গুরমিত রাম রহিম। খুনের মামলায় তাঁকে মুক্তি দিল পাঞ্জাব ও হরিয়ানা হাইকোর্ট। রঞ্জিৎ সিং হত্যা মামলায় মুক্তি পেয়েছেন রহিম। ওই মামলায় সিবিআই আদালত রাম রহিমকে যাবজ্জীবন কারাদণ্ডের নির্দেশ দিয়েছিল। সেই নির্দেশ খারিজ করে দিল হাইকোর্ট। ২২ বছর আগে নিজের ম্যানেজারকে খুনের মামলায় রাম রহিমকে যাবজ্জীবন কারাদণ্ডের নির্দেশ দিয়েছিল সিবিআই আদালত। সেই মামলাতেই এবার হাইকোর্টের নির্দেশে রেহাই পেলেন স্বঘোষিত ধর্মগুরু। মঙ্গলবার রাম রহিম সহ মোট ৫ জনকে এই মামলায় বেকসুর খালাস করেছে আদালত। এঁদের মধ্যে এক জনের ইতিমধ্যেই মৃত্যু হয়েছে।

তবে খুনের মামলা থেকে রেহাই পেলেও রাম রহিমের জেল মুক্তির কোনও সম্ভাবনা এখনই নেই। নিজের দুই শিষ্যাকে ধর্ষণের মামলায় ২০ বছরের জেল হয়েছে তাঁর। এর পাশাপাশি আরও দু’টি খুনের মামলায় নাম জড়িয়েছে স্বঘোষিত ধর্মগুরু রাম রহিমের। যার অন্যতম সাংবাদিক রাম চন্দ্র ছত্রপতি খুন। ২০০২ সালে বাড়ির বাইরে তাঁকে খুন করে আততায়ীরা। রাম রহিম নিজের ডেরায় মহিলাদের ধর্ষণ করে বলে একটি চিঠি নিজের সংবাদপত্রে প্রকাশ করেছিলেন তিনি। এর পরই খুন হতে হয় তাঁকে। এই হত্যাকাণ্ডেও রাম রহিম যুক্ত বলে অভিযোগ ওঠে। খুনের ঘটনাটি ২০০২ সালের। ওই বছরের ১০ জুলাই কুরুক্ষেত্র জেলার খানপুর কোলিয়ান গ্রামে একটি ক্ষেতের কাছে গুলি করে হত্যা করার অভিযোগ ওঠে রঞ্জিৎ সিং কে।

খুনের অভিযোগ সেই সময় নেওয়া হয়নি বলে দাবি করে তাঁর পরিবার। তারা হাইকোর্টের দ্বারস্থ হয়। পরে হাইকোর্ট তদন্তভার সিবিআইয়ের হাতে তুলে দেয়। ২০২১ এর ১৮ অক্টোবর পঞ্চকুলার বিশেষ সিবিআই আদালত গুরমিত রাম রহিমকে দোষী সাব্যস্ত করে। রাম রহিমকে ৩১ লক্ষ টাকা জরিমানাও করা হয়। তবে সেই নির্দেশের বিরুদ্ধে পাঞ্জাব ও হরিয়ানা হাই কোর্টের দ্বারস্ত হন রাম রহিম। এই মামলাতেই মঙ্গলবার তাঁকে রেহাই দিল হাই কোর্ট। এদিকে, জেলবন্দী হওয়ার পর এখনও পর্যন্ত ৯ বার প্যারোলে মুক্তি পেয়েছেন রাম রহিম। তার মধ্যে গত ২ বছরে ৭ বার প্যারোলে মুক্তি পান তিনি। গত কয়েক বছর ধরেই জেলেই রয়েছেন রাম রহিম। কয়েকবার প্যারোলে জেলের বাইরে বেরিয়েছেন তিনি। 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *