img-2

Bangla24x7 Desk : রামন ম্যাগসাইসাই পুরস্কার প্রত্যাখ্যান করলেন কেরলের প্রাক্তন স্বাস্থ্যমন্ত্রী কে কে শৈলজা। করোনাকাল ও নিপা ভাইরাসের সংক্রমণ যখন মাথাচাড়া দিয়েছিল রাজ্যে, সেই সময় স্বাস্থ্যমন্ত্রী হিসেবে তাঁর যে অবদান তারই স্বীকৃতি হিসেবে ৬৪ তম ম্যাগসাইসাই পুরস্কারের জন্য মনোনীত হয়েছিলেন তিনি। কিন্তু সিপিএম নেত্রী শৈলজা জানিয়ে দিয়েছেন, দলের সঙ্গে আলোচনার পরে এই পুরস্কার প্রত্যাখ্যানের সিদ্ধান্ত নিয়েছেন তিনি।

img-3

বর্ষীয়ান নেত্রী শৈলজা বলেন, ”আমাকে পুরস্কার কমিটির তরফে জানানো হয়েছে নির্বাচিত হওয়ার কথা। আমি একজন রাজনৈতিক নেত্রী। এই পুরস্কার সাধারণত কোনও রাজনৈতিক নেতানেত্রীদের দেওয়া হয় না। সিপিএমের কেন্দ্রীয় কমিটির সদস্য হিসেবে বিষয়টি আমি আমার দলীয় নেতৃত্বের সঙ্গে আলোচনা করেছিলাম। এবং আমরা দলগত ভাবেই সিদ্ধান্ত নিয়েছি পুরস্কার না নেওয়ার।”

কিন্তু ঠিক কী কারণে কেন পুরস্কারটি নিতে রাজি নন শৈলজা? ম্যাগসাইসাই যে বড় পুরস্কার, তা মেনে নিয়েও বাম নেত্রীর দাবি, এটি একটি স্বেচ্ছাসেবী সংস্থা যা বাম আদর্শ মেনে চলে না। ফিলিপিন্সের প্রাক্তন রাষ্ট্রপতি রামন ম্যাগসাইসাই নামে এই পুরস্কারটি চালু হয় ১৯৫৭ সালে। এটিই এশিয়ার সর্বোচ্চ সম্মান। প্রতি বছর নানা ক্ষেত্রে নিঃস্বার্থ সামাজিক সেবার জন্য কোনও সংগঠন বা ব্যক্তিকে এই পুরস্কার দেওয়া হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *