Bangla24x7 Desk : একবার মাথায় খুশকি বাসা বাঁধলে সহজে পিছু ছাড়ে না। ত্বকের সমস্যার পিছনেও দায়ী থাকে খুশকি। মাথায় খুশকি হলে মুখে ব্রণর সমস্যা বাড়তে থাকে। কপাল, গালে ব্রণতে ভরে যায়। খুশকি ও ব্রণ দুটোর সমস্যাই দূর হতে পারে মাত্র একটা উপাদানে। নিম পাতা দিয়ে দূর করুন খুশকি ও ব্রণর সমস্যা। নিম পাতার মধ্যে অ্যান্টিসেপটিক ও অ্যান্টি-ইনফ্লেমেটরি উপাদান রয়েছে, যা ব্রণর সমস্যা দূর করতে সাহায্য করে। নিম পাতার মধ্যে থাকা অ্যান্টিফাঙ্গাল ও অ্যান্টিব্যাকটেরিয়াল উপাদান খুশকির সঙ্গে লড়াই করে। পাশাপাশি স্ক্যাল্পের অন্যান্য সমস্যাকেও দূরে রাখে।

১. তাজা নিম পাতা বেটে সরাসরি ব্রণর উপর লাগাতে পারেন। নিম পাতার ফেসপ্যাক ব্রণর সমস্যা দূর করতে উপযোগী। নিম পাতা বেটে নিন কিংবা নিমের গুঁড়োর নিন। এর সঙ্গে অ্যালোভেরা জেল মিশিয়ে ত্বকের উপর লাগান। ১৫ মিনিট রেখে মুখ ধুয়ে ফেলুন। এক মুঠো তাজা নিম পাতা বেটে নিন। এরপর এতে টক দইয়ের সঙ্গে মিশিয়ে নিন। এই মিশ্রণটি ত্বকের উপর লাগিয়ে নিন। ১৫-২০ মিনিট রেখে মুখ ধুয়ে ফেলুন।

২. খুশকি হলে সাধারণত তেল ব্যবহার করতে নেই। কিন্তু এসেনশিয়াল অয়েল ব্যবহার করতে পারেন। এতে স্ক্যাল্পের ইনফেকশন, চুলকানি থেকে মুক্তি মেলে। নিম তেল খুশকির সমস্যা দূর করতে। যে কোনও শ্যাম্পুর সঙ্গে কয়েক ফোঁটা নিম তেল নিয়ে ব্যবহার করতে পারেন। এছাড়া নারকেল তেলের সঙ্গে নিম তেল মিশিয়ে স্ক্যাল্প ও চুলে মাখতে পারেন।নিম তেল স্ক্যাল্পের পাশাপাশি চুলেরও যত্ন নেয়। চুলের উপর কন্ডিশনার হিসেবে কাজ করে নিম তেল। এটি চুলকে নরম ও মসৃণ করে তোলে। পাশাপাশি স্ক্যাল্পে নিম তেল মালিশ করলে মাথার ত্বকে রক্ত সঞ্চালন বৃদ্ধি পায়। এতে চুলের বৃদ্ধি ভাল ভাবে ঘটে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *