Bangla24x7 Desk : বিজেপি বা অন্য কোনও দলে যোগ দেবেন না গুলাম নবি আজ়াদ। সদ্য প্রাক্তন কংগ্রেস নেতার ঘনিষ্ঠ সূত্র মতে, সম্ভবত নিজের নতুন দল গঠন করবেন অর্ধশতাব্দী ধরে কংগ্রেসের সঙ্গে থাকা এই প্রবীণ নেতা। শুক্রবারই (২৬ অগস্ট), কংগ্রেস দলের সঙ্গে যাবতীয় সম্পর্ক ছিন্ন করেছেন জম্মু ও কাশ্মীরের প্রাক্তন মুখ্যমন্ত্রী। দলের অন্তর্বর্তীকালীন সভানেত্রী সনিয়া গান্ধীকে পাঁচ পাতার এক চিঠি দিয়ে কংগ্রেসের পতনের জন্য সরাসরি প্রাক্তন সভাপতি রাহুল গান্ধীকে দায়ী করেছেন তিনি। তার কিছু সময় পরই আজ়াদের নতুন দল তৈরির বিষয়ে জল্পনা তৈরি হল। প্রসঙ্গত, কংগ্রেসের বিদ্রোহী গোষ্ঠী জি-২৩’এর সবথেকে বড় নেতা ছিলেন তিনি। কাজেই তিনি নতুন দল গড়লে, কংগ্রেসের জি-২৩ অংশ পুরোটাই শতাব্দী প্রাচীন দল ভেঙে বেরিয়ে যেতে পারে।

এদিন গুলাম নবি আজ়াদ কংগ্রেস ত্যাগের কথা ঘোষণা করার পর থেকেই, তিনি বিজেপিতে যোগ দেবেন এমন জল্পনা শুরু হয়ে গিয়েছিল। সোশ্যাল মিডিয়ায় অনেকেই নরেন্দ্র মোদীর সঙ্গে গুলাম নবি আজ়াদের ব্যক্তিগত ভাল সম্পর্কের কথা উল্লেখ করেন। সাংসদ হিসেবে রাজ্যসভা থেকে যেদিন বিদায় নিয়েছিলেন আজ়াদ, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী কেঁদে ফেলেছিলেন। ক্রন্দনরত প্রধানমন্ত্রীর সেই ছবি পোস্ট করে অনেকেই দাবি করেন, গুলাম নবি আজ়াদের পরবর্তী গন্তব্য গেরুয়া শিবির। এমনকি, কংগ্রেস থেকে সাসপেন্ড হওয়ার পর অতি সম্প্রতি বিজেপিতে যোগ দেওয়া নেতা কূলদীপ বিষ্ণোই বলে বসেন, আজ়াদ বিজেপিতে যোগ দিতে চাইলে তাঁকে স্বাগত জানানো হবে। দল চাইলে তিনি ব্যক্তিগত সম্পর্ককে কাজে লাগিয়ে জম্মু ও কাশ্মীরের প্রাক্তন মুখ্যমন্ত্রীর সঙ্গে কথা বলতে পারেন।

কংগ্রেস সভানেত্রী সনিয়া গান্ধীকে লেখা পাঁচ পৃষ্ঠার চিঠির প্রতি ছত্রে ছত্রে রাহুল গান্ধীকে আক্রমণ করেছেন তিনি। রাহুল গান্ধীকে তিনি ‘অপরিপক্ক’ এবং ‘রাজনীতির বিষয়ে অ-গম্ভীর’ বলেছেন। তবে তারপরও তিনি দাবি করেছেন, গান্ধীদের প্রতি ব্যক্তিগত স্তরে তাঁর শ্রদ্ধা রয়েছে। তিনি যা বলেছেন, তা কংগ্রেস দলের স্বার্থে বলেছেন। আজ়াদ বলেছেন, “ব্যক্তিগত স্তরে সমগ্র গান্ধী পরিবারের প্রতি আমার গভীর শ্রদ্ধা রয়েছে। এখানে আমি ব্যক্তিগত সম্পর্কের কথা বলছি না। আমি কংগ্রেসের পতনের কথা বলছি।” প্রসঙ্গত, ইন্দিরা গান্ধীর সঙ্গে কাশ্মীরি এই নেতার সম্পর্ক খুবই ভাল ছিল। পরবর্তীকালে সনিয়া গান্ধীর সঙ্গেও তাঁর যথেষ্ট ঘনিষ্ঠতা ছিল। কিন্তু রাহুল গান্ধীর থেকে কাঙ্খিত মর্যাদা তিনি পাননি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *