Bangla24x7 Desk :  মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের মুকুটে যুক্ত হল আরও একটি পালক। পূর্বঘোষণা অনুযায়ী তাঁকে ডিলিট উপাধি সম্মানে ভূষিত করল সেন্ট জেভিয়ার্স বিশ্ববিদ্যালয়। কলকাতা বিশ্ববিদ্যালয়ের পর প্রথমবার কোনও বেসরকারি বিশ্ববিদ্যালয় তাঁকে এই সম্মান দিল। সোমবার সম্মান প্রদান অনুষ্ঠানে মুখ্যমন্ত্রীর ভূয়সী প্রশংসা রাজ্যপাল সিভি আনন্দ বোসের।

রাজ্যপাল বলেন, “এই ডক্টরেট অফ লিটারেচার মমতা বন্দ্যোপাধ্যায়ের প্রাপ্য ছিল। রাজনীতিতে সাফল্যের জন্য নয়। সেটা তিনি রাজ্যের মানুষের কাছ থেকে পেয়েছেন। তিনি এই সম্মানের যোগ্য এবং নিজের যোগ্যতাতেই তা অর্জন করেছেন। তাই আজ এত বড় সম্মান তাঁকে সেন্ট জেভিয়ার্স বিশ্ববিদ্যালয়ের তরফে প্রদান করা হল। আমরা সবাই খুশি। মমতা বন্দ্যোপাধ্যায় আমার সাংবিধানিক সহকর্মী। বাংলার পড়ুয়ারাই বাংলার ঐতিহ্যকে এগিয়ে নিয়ে যেতে পারেন। যে ঐতিহ্য রবীন্দ্রনাথের মতো মনীষীরা তৈরি করেছিলেন।

রাজ্যপাল যোগ করেন, “যে সমস্ত রাজনীতিবিদ রাজনীতির সঙ্গেও সাহিত্যে অনন্য কীর্তি রেখেছেন, তাঁদের মধ্যে অন্যতম মমতা বন্দ্যোপাধ্যায়। প্রাক্তন রাষ্ট্রপতি এপিজে আবদুল কালাম লেখালেখির সঙ্গে যুক্ত ছিলেন। রাজ্যের মুখ্যমন্ত্রীও সাহিত্যের সঙ্গে যুক্ত। শিক্ষার মধ্যে রাজনীতি প্রবেশ করা ঠিক নয়। কিন্তু রাজনীতির মধ্যে শিক্ষা প্রবেশ করলে তা মন্দ নয়।” এদিকে আজকের এই সম্মান সাধারণের জন্য উৎসর্গ করেন মুখ্যমন্ত্রী।

                                                                             

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *