Higher Secondary Time : পরীক্ষার্থীদের জন্য গুরুত্বপূর্ণ আপডেট : বদলাচ্ছে ২০২৪ মাধ্যমিক ও উচ্চমাধ্যমিকের সময়সূচী

Bangla24x7 Desk : Higher Secondary Time : পরীক্ষার্থীদের জন্য গুরুত্বপূর্ণ আপডেট : বদলাচ্ছে ২০২৪ মাধ্যমিক ও উচ্চমাধ্যমিকের সময়সূচী। স্কুল পড়ুয়াদের জন্য প্রথম বড় পরীক্ষা হল মাধ্যমিক। সেই পরীক্ষার সময় এবার বদলে গেল। বৃহস্পতিবার এই ঘোষণা করল মধ্যশিক্ষা পর্ষদ। উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের সিদ্ধান্তের পর মিশ্র প্রতিক্রিয়া শিক্ষা মহলে।

আগামী ২ ফেব্রুয়ারি থেকে শুরু হচ্ছে এবারের মাধ্যমিক পরীক্ষা। ১২ ফেব্রুয়ারি পর্যন্ত পরীক্ষা চলবে। এর আগে সকাল ১১ টা ৪৫ মিনিটে পরীক্ষা শুরু হত। চলতি বছরে মাধ্যমিক শুরু হচ্ছে ১২ টার পরিবর্তে ৯টা বেজে ৪৫ মিনিটে। শেষ হবে বেলা ১ টায়। ২ ফেব্রুয়ারি প্রথম ভাষা, ৩ ফেব্রুয়ারি দ্বিতীয় ভাষা, ৫ ফেব্রুয়ারি ইতিহাস, ৬ ফেব্রুয়ারি ভূগোল, ৮ ফেব্রুয়ারি অঙ্ক, ৯ ফেব্রুয়ারি জীবন বিজ্ঞান, ১০ ফেব্রুয়ারি ভৌত বিজ্ঞান ও ১২ ফেব্রুয়ারি ঐচ্ছিক বিষয়ের পরীক্ষা নেওয়া হবে। ভোকেশনালের ক্ষেত্রে সময়সীমা ২ ঘণ্টা।

img-3

মাদ্রাসা বোর্ডের সভাপতি আবু তাহের কামরুদ্দিন জানিয়েছে, হাই মাদ্রাসার আলিম ও ফাজিল পরীক্ষাও শুরু হবে ৯ টা ৪৫ মিনিটে এবং শেষ হবে দুপুর ১ টায়। মাধ্যমিকের পাশাপাশি বদলেছে উচ্চ মাধ্যমিকের সময়সূচি। আগের সূচি অনুযায়ী, পরীক্ষা শুরু হওয়ার কথা ছিল দুপুর ১২ টায়। শেষ হওয়ার কথা ছিল দুপুর ৩টে ১৫ মিনিটে। পরিবর্তিত সূচি অনুযায়ী, প্রতিদিন সকাল ৯ টা ৪৫ মিনিটে পরীক্ষা শুরু হবে। চলবে দুপুর ১টা পর্যন্ত।উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের থেকে বিজ্ঞপ্তি প্রকাশ করে নতুন সময়সূচির কথা জানানো হয়েছে।

Super Cup : এক ম্যাচ , লাখো স্বপ্ন – কলিঙ্গ স্টেডিয়ামে সম্মুখসমরে Mohun Bagan-East Bengal

Politics Of Birbhum : বীরভূমের রাজনীতি থেকে কি হারিয়ে গিয়েছেন ? জল্পনার মাঝেই বীরভূমের মাটিতে ‘আবির্ভাব’ অনুব্রতর

Higher Secondary Time : পরীক্ষার্থীদের জন্য গুরুত্বপূর্ণ আপডেট : বদলাচ্ছে ২০২৪ মাধ্যমিক ও উচ্চমাধ্যমিকের সময়সূচী

অনান্য খবর : – Say Bengali : বাংলা বলুন ! ভরা এজলাসে মাতৃভাষার ‘পাঠ’ বিচারপতি গঙ্গোপাধ্যায়ের , টানলেন ‘ভাষা শহীদ দিবসে’র প্রসঙ্গ

আদালতে অন্য মেজাজে বিচারপতি গঙ্গোপাধ্যায়। আদালতে কখনও আবার নিজেই জানতে চান, ‘রিপ্লাই’ শব্দটাকে কি ‘জবাবি হলফনামা’ বলা যায় ? বলেন, ‘সুপ্রিম কোর্ট উত্তর চাইলে তার উত্তর দেব। আদালতকে আমাদের মানুষের কাছে নিয়ে যেতে হবে।’ বর্ষীয়ান আইনজীবী বিকাশরঞ্জন ভট্টাচার্য বলেন, ‘এটা ভাল সিদ্ধান্ত।’ তিনি বলেন, ভারতের বিভিন্ন আদালতে সেখানকার মাতৃভাষায় কথোপকথন হয়। তিনি আরও উল্লেখ করেন, সুকুমার চট্টোপাধ্যায় নামে একজন বিচারপতি ছিলেন, যিনি আদালতে Continue Reading

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *