img-2

Bangla24x7 Desk : দুর্গাপুজোর জন্য এই বছর আরও ‘কল্পতরু’ রাজ্য সরকার। ফি বছর রাজ্যের বিভিন্ন ক্লাবগুলিকে দুর্গাপুজোর জন্য বিশেষ অনুদানের ব্যবস্থা করা হয় রাজ্য সরকারের তরফে। গতবছর দুর্গাপুজোর জন্য ক্লাব গুলিকে ৫০ হাজার টাকা করে অনুদান দেওয়া হয়েছিল। এই বছর সেই অনুদানের অঙ্ক আরও বাড়াল রাজ্য সরকার। সোমবার দুর্গাপুজো সংক্রান্ত প্রশাসনিক বৈঠক থেকে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জানিয়ে দেন, এই বছর ৬০ হাজার টাকা করে ক্লাবগুলিকে অনুদান দেওয়া হবে দুর্গাপুজোর জন্য।

গত বছরের তুলনায় দশ হাজার টাকা অনুদান বাড়ানো হয়েছে রাজ্যের ক্লাবগুলির জন্য। মমতা বলেন, “আগের বার দিয়েছিলাম কত ? আমার কাছে কিন্তু নেই, ভাঁড়ার শূন্য। মা দুর্গা ভাঁড়ার ভর্তি করে দেবেন , আমি আশা করি। তাই এবার আমরা আমাদের কষ্ট থাকা সত্ত্বেও ৫০ হাজার টাকাটা ৬০ হাজার টাকা করে দিলাম। খুশি তো ?” রাজ্যে মোট ৪০ হাজার ৯২ টি ক্লাব এই দুর্গাপুজোর অনুদানের আওতায় পড়ে। সেই অনুযায়ী ২৪০ কোটি ৫৫ লাখ ২০ হাজার টাকা অনুদান দেওয়া হবে দুর্গাপুজোর জন্য। কলকাতাতে পুজো হয় প্রায় ২৭০০ টি। গোটা রাজ্যে মহিলা পরিচালিত পুজো হয় ২ হাজার ১৪১ টি।

img-3

বিশ্ব দরবারে অন্যতম সেরা উৎসবের স্বীকৃতি আদায় করে নিয়েছে বাংলার দুর্গাপুজো। ঢুকে পড়েছে ইউনেস্কোর আবহমান ঐতিহ্যের তালিকায়। সেই কারণে ইউনেস্কোকে ধন্যবাদ জানাতে ১ সেপ্টেম্বর মহামিছিলের কথা আগেই ঘোষণা করা হয়েছিল। সোমবার নেতাজি ইন্ডোর থেকে মুখ্যমন্ত্রী জানালেন ঐ দিনের সূচি। ১ সেপ্টেম্বর মহামিছিলের মধ্যে দিয়েই শুরু হয়ে হবে পুজোর প্রস্তুতি। সেখানে মঞ্চে মাটির দুর্গামূর্তি দিয়ে সংবর্ধনা জানানো হবে ইউনেস্কোকে। মহালয়ার আগের দিন থেকে শুরু পুজো। ৮ সেপ্টেম্বর হবে কলকাতার পুজো কার্নিভ্যাল।

মমতা প্রশ্ন করেন, “বিদ্যুতের বিল আগের বার কত নিয়েছিল? ৫০ শতাংশ ? এবারের পুজো স্পেশাল। বিশ্বের গর্ব, বিশ্বসেরা মা দুর্গা, তাঁর পদার্পণে আমি ইলেকট্রিক সাপ্লাই এবং স্টেট ইলেকট্রিসিটি বোর্ডকে ছাড়ের পরিমাণ ৫০ শতাংশ থেকে বাড়িয়ে ৬০ শতাংশ করার অনুরোধ করছি। দমকলে আপনাদের পয়সা লাগে না। উঠিয়ে দিয়েছি। ট্যাক্স লাগে না। বিজ্ঞাপনের ট্যাক্সও লাগে না।” এই বছর রাজ্যে চারদিন ধরে দুর্গাপুজোর প্রতিমা নিরঞ্জন চলবে বলেও জানিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ৫ অক্টোবর থেকে ৮ অক্টোবর পর্যন্ত চলবে প্রতিমা নিরঞ্জন। ৭ অক্টোবর জেলাগুলিতে হবে দুর্গাপুজোর কার্নিভাল এবং ৮ অক্টোবর কলকাতায় আয়োজিত হবে পুজোর কার্নিভাল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *