img-2

Bangla24x7 Desk : নিম্মচপের কোপে পড়ে নাজেহাল সকলেই। একটা নিম্মচাপ যেতে না যেতেই হাজির আরেকটা। পশ্চিম-মধ্য বঙ্গোপসাগর সংলগ্ন অঞ্চলে তৈরি হয়েছে নিম্নচাপ। ক্রমশ তা শক্তিশালী হচ্ছে। তার প্রভাবে দক্ষিণবঙ্গে ভারী বৃষ্টির পূর্বাভাস দিল আবহাওয়া দফতর। ইতিমধ্যেই দক্ষিণ ২৪ পরগণার বকখালি সমুদ্রসৈকত জুড়ে শুরু হয়েছে মাইকিং। গাঙ্গেয় উপকূলে বসবাসকারী মৎস্যজীবীদের গভীর সমুদ্রে যেতে নিষেধ করেছে আবহাওয়া দফতর। যাঁরা ইতিমধ্যে পাড়ি দিয়েছেন , তাঁদের ফিরে আসতে বলা হয়েছে।

আলিপুর আবহাওয়া দফতরের পূর্বাভাস , নিম্নচাপের প্রভাবে শনিবার থেকে বৃষ্টি হতে পারে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে। শনিবার ভারী বৃষ্টিতে ভাসতে পারে পূর্ব ও পশ্চিম মেদিনীপুর। গাঙ্গেয় উপকূলের জেলাগুলিতে বৃষ্টি বাড়তে পারে। রবিবার থেকে বৃষ্টি বাড়ার সম্ভাবনা। উত্তর ও দক্ষিণ ২৪ পরগণা , পূর্ব ও পশ্চিম মেদিনীপুর সহ হাওড়ায় ভারী বৃষ্টির আশঙ্কা। সোমবার ৫ জেলায় অতি ভারী বৃষ্টির আশঙ্কা। উত্তর ও দক্ষিণ ২৪ পরগনায় অতি ভারী দুর্যোগের আশঙ্কা।

img-3

মঙ্গলবার কলকাতা সহ হুগলি, ঝাড়গ্রাম, পূর্ব বর্ধমান, মুর্শিদাবাদ এবং নদীয়া জেলায় ভারী বৃষ্টির পূর্বাভাস।আগামী শনিবার থেকে পূর্ণিমার ভরা কোটাল। যার ফলে সুন্দরবনের নদী ও সমুদ্রের জলস্তর বাড়বে বলেই জানাচ্ছেন বিশেষজ্ঞ মহল। এমনকি রয়েছে জলোচ্ছ্বাসের আশঙ্কা। শনি ও রবিবার সুন্দরবন অঞ্চলে বৃষ্টি ও দমকা হাওয়া বইবার সম্ভাবনা। আবারও বাঁধ উপচে পড়ে লোকালয় জলমগ্ন হওয়ার আশঙ্কা। পরিস্থিতি বিবেচনা করে ইতিমধ্যে বাঁধ মেরামতির দিকে নজর দিয়েছে প্রশাসন।

দফায় দফায় বৈঠকের পাশাপাশি সাগর ব্লকের ক্ষতিগ্রস্ত বাঁধ মেরামতির কাজ শুরু করেছে সেচ দপ্তর। সতর্ক করা হয়েছে সেচ ও বিপর্যয় মোকাবিলা দপ্তরকে। কোটাল শনিবার শুরু হলেও তার রেশ থাকবে বেশ কয়েকদিন। আবার সোমবার থেকেই নিম্মচাপের আশঙ্কা – যার ফলে আবারও এলাকা জলমগ্ন হওয়ার আশঙ্কা। দক্ষিণবঙ্গে দাপট দেখানো নিম্মচাপ ক্রমশ অন্ধ্র-ওড়িশা উপকূলের দিকে সরবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *