img-2

Bangla24x7 Desk : পুজোর আর দেড় মাসও বাকি নেই। ফলে মণ্ডপ তৈরির প্রস্তুতি চলছিল পুরোদমে। কিন্তু হঠাৎই সেই মণ্ডপ বন্ধ করার নির্দেশ দেওয়া হল। যার জেরে নতুন করে সমস্যায় পড়লেন পুজোটির উদ্যোক্তারা। কথা হচ্ছে, মহম্মদ আলি পার্কের পুজোর। কেন সেন্ট্রাল কলকাতার জনপ্রিয় এই পুজোর প্যান্ডেলের কাজ বন্ধ রাখার নির্দেশ দেওয়া হল? আসলে বিপজ্জনক পুরনো ওয়াটার রিজার্ভরের উপর মহম্মদ আলি পার্কের পুজো মণ্ডপ তৈরি শুরু হয়েছিল। সেই কারণেই কাজ বন্ধের নির্দেশ দেয় কলকাতা পুরসভা। প্রায় তিন দশকের প্রাচীন ওই রিজার্ভরটির উপর প্যান্ডেল হলে ভিড়ের চাপে যে কোনও সময় তা ভেঙে পড়তে পারে। তাই কোনওরকম ঝুঁকি নিতে রাজি নয় পুরসভা।

img-3

এই কারণে গত তিন বছর, আগের জায়গায় মণ্ডপ তৈরির অনুমতি দেয়নি পুরসভা। তার জন্য পাশে দমকলের জোনে এবং সিঁড়িতে তিন বছর মণ্ডপ তৈরি হয়েছে। কিন্তু এ বছর বিপজ্জনক হওয়া সত্ত্বেও ফের পুরনো জায়গায় বাঁশ বেঁধে প্যান্ডেল তৈরির কাজ শুরু করেছিল কমিটি। ঘটনাটি শনিবার দুপুরে পুরসভার পানীয় জল সরবরাহ বিভাগের ডিজি মৈনাক মুখোপাধ্যায়ের নজরে আসে। তারপর পুজোর সময়ে যাতে বড় দুর্ঘটনা না ঘটে , তার জন্য পুরসভার কমিশনারের অনুমতি নিয়েই নির্মীয়মান মহম্মদ আলি পার্কের প্যান্ডেল বন্ধের নোটিস দিয়েছেন ডিজি। বিষয়টি কলকাতা পুলিশকেও জানিয়ে দিয়েছে পানীয় জল সরবরাহ বিভাগ।

স্বাভাবিকভাবে সরকারি নিয়ম মেনে পুরসভার নিষেধাজ্ঞার জেরে এ বছরও পুরনো জায়গায় পুজো মণ্ডপ করতে পারবেন না কমিটি। কলকাতার যে ক’টি দুর্গাপুজোয় বছরের পর বছর ধরে ভিড় হয়, তার মধ্যে অন্যতম মহম্মদ আলি পার্ক। মধ্য কলকাতার এই ঐতিহ্যবাহী পুজো ঘিরে এ বার অনিশ্চয়তা তৈরি হয়েছে। স্থান সমস্যার জন্য চলতি বছর এই জমজমাট পুজো ঘিরে সঙ্কট দেখা দিয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *