img-2

Bangla24x7 Desk : মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় আগেই জানিয়েছিলেন, কলকাতার নানা আদালত যেখানে স্থান সংকুলান রয়েছে, তার সম্প্রসারণের জন্য জায়গা দেবে রাজ্য সরকার। সেইমত নব মহাকরণ ভবনের একটি অংশ আদালত কর্তৃপক্ষের হাতে তুলে দেওয়ার দিনক্ষণ চূড়ান্ত করা হল। সূত্রের খবর , আগামী ২৫ তারিখ নিউ সেক্রেটারিয়েট বিল্ডিংয়ের একটা বড় অংশ প্রস্তুত করে তুলে দেওয়া হবে। ওইদিন থেকেই আদালতের কাজকর্ম করা যাবে। বসানো যাবে এজলাস।

img-3

ডালহৌসি চত্বরে নব মহাকরণ ভবন  তৈরি হয়েছিল বাম আমলে। রাজ্যের নানা দপ্তরের কাজের জন্য তৎকালীন প্রশাসনিক ভবন মহাকরণে জায়গা কম হওয়ায় নব মহাকরণ ভবন তৈরি করা হয়। সেখানের সাত তলা ভবনে একাধিক গুরুত্বপূর্ণ দপ্তর স্থানান্তরিত করা হয়। ২০১১ সালে মমতা বন্দ্যোপাধ্যায় সরকার রাজ্যের ক্ষমতায় আসার পরও বেশ কয়েকটি দপ্তরের কাজ হচ্ছিল এখান থেকে। ফলে নিউ সেক্রেটারিয়েট বিল্ডিংয়ের অনেকটা জায়গা ফাঁকা। আর তাকেই আদালতের কাজে লাগাতে চান মুখ্যমন্ত্রী।

জানা গিয়েছে , আগামী ২৫ তারিখ নব মহাকরণ ভবনের বি ব্লকের ৯ তলা বিল্ডিংটি হস্তান্তরিত করা হবে। মমতা বন্দ্যোপাধ্যায় নিজেই থাকবেন সেখানে। ওইদিন থেকেই এজলাস বসার মতো প্রস্তুত করে তবেই হস্তান্তর করা হচ্ছে। আদালতকে ভবনের এই অংশ তুলে দেওয়ার জন্য সরকারি দপ্তরগুলি অন্যত্র সরানো হচ্ছে। এমনিতেই নাগরিক পরিষেবায় মমতা বন্দ্যোপাধ্যায় সরকারের কাজ প্রশংসার দাবি রাখে। কাজে গতি আনতে নিজে একাধিক প্রকল্প তৈরি করেছেন মুখ্যমন্ত্রী। এবার জায়গার অভাবে আইনি কাজও যাতে বিলম্বিত না হয়  , তার জন্যই আদালতের পরিসর বড় করতে উদ্যোগী হলেন তিনি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *