img-2

Bangla24x7 Desk : বদলে গেল অন্ধ্রপ্রদেশের রাজধানী। এতদিন রাজ্যের রাজধানী ছিল অমরাবতী। কিন্তু মঙ্গলবার অন্ধ্রের মুখ্যমন্ত্রী জগনমোহন রেড্ডি ঘোষণা করলেন, অন্ধ্রপ্রদেশের রাজধানী হচ্ছে বিশাখাপত্তনাম । সূত্রের খবর, প্রশাসনিক কারণে অমরাবতী থেকে রাজধানী উঠে আসছে দক্ষিণ ভারতের সৈকত শহরে। একই সঙ্গে তিনি ইঙ্গিত দেন যে কৃষ্ণা নদীর পাশে অমরাবতীতে তাঁর সরকার বড়সড় কোনও প্রকল্পে অংশ নিতে চলেছে।

img-3

উল্লেখ্য়, অন্ধ্রপ্রদেশ থেকে তেলাঙ্গানার অংশ বিচ্ছিন্ন হয়ে রাজ্যের আকার নেওয়ার ৯ বছর পর ঘোষিত হল এই রাজধানীর নাম। তেলাঙ্গানার রাজধানী হায়দরাবাদ হওয়ার পর এবার অন্ধ্রের রাজধানীর নাম হিসাবে উঠে এল বিশাখাপত্তনম। দিল্লিতে এক অনুষ্ঠানে অংশ নিয়ে ওয়াইএসআর জগন্মোহন রেড্ডি বলেন, ‘আমি সকলকে বিশাখাপত্তনমে আমন্ত্রণ করছি। আর কিছুদিনের মধ্যেই যা আমাদের রাজধানী হয়ে যাবে। কয়েক মাসে আমি নিজেও বিশাখাপত্তনমে চলে যাচ্ছি।’ একইসঙ্গে অন্ধ্রপ্রদেশের মুখ্যমন্ত্রী বলেন,’আমরা একটি গ্লোবাল সামিট আয়োজন করছি। মার্চের ৩-৪ তারিখ (বিশাখাপত্তনমে)। ‘

নতুন রাজধানী ঘোষণার সঙ্গে সঙ্গেই রেড্ডি সরকার বিতর্কিত সমস্ত অঞ্চলের অন্তর্ভুক্তিমূলক উন্নয়ন আইন ২০২০ বাতিল করেছে যা রাজ্যের জন্য তিনটি রাজধানী স্থাপনের উদ্দেশ্যে প্রণয়ন কড়া হয়েছিল। রাজ্য সরকার তিনটি রাজধানীর প্রস্তাব করেছিল। যার মধ্যে বিশাখাপত্তনম (নির্বাহী রাজধানী), অমরাবতী (বিধানসভা রাজধানী) এবং কুর্নুল (বিচারিক রাজধানী) রাখা হয়েছিল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *