img-2

Bangla24x7 Desk : শতাব্দী সহ বন্ধ বহু এক্সপ্রেস , কিন্তু চলছে বন্দে ভারত ! ব্যাপারটা কি ? হাওড়া-এনজেপির মধ্যে চলাচলকারী সুপার ফাস্ট ট্রেন শতাব্দী এক্সপ্রেস থাকতেও বন্দে ভারত এক্সপ্রেসের সূচনা নিয়ে প্রশ্ন উঠেছিল। রাজনীতিকে প্রাধান‌্য দিতেই কি এই ট্রেন ? সেই প্রশ্নের জটিলতা ফের বাড়ল। এবার সাময়িকভাবে বন্ধ হল শতাব্দী এক্সপ্রেসের যাতায়াত।

ভরা মরশুমেই বন্ধ হল শতাব্দীর চলাচল। রেল অবশ‌্য জানিয়েছে, রক্ষণাবেক্ষণের কাজের জন‌্য বেশ কিছু ট্রেনের সঙ্গে শতাব্দী এক্সপ্রেসকে বন্ধ করা হয়েছে। শতাব্দী বন্ধ রাখা মানেই বন্দে ভারতের চাহিদা বৃদ্ধি। আর সাময়িকভাবে বন্ধ থাকার প্রভাবে ম্রিয়মান হয়ে পড়তে পারে শতাব্দীর চাহিদা।

img-3

আগামী কাল বুধবার থেকে শুক্রবার পর্যন্ত ট্রেনটি বাতিল করা হয়েছে। ওই দিনগুলিতে বাতিল হয়েছে মালদহ টাউন-এনজেপি এক্সপ্রেস, কলকাতা-হলদিবাড়ি এক্সপ্রেস, এনজেপি-দিঘা এক্সপ্রেস। এনজেপি-চেন্নাই সেন্ট্রাল ছাড়বে শিলিগুড়ি থেকে। আপ ও ডাউন পদাতিক এক্সপ্রেস, কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেস, কামরূপ এক্সপ্রেস ও সরাইঘাট এক্সপ্রেস- চারটি ট্রেন আলুয়াবাড়ি রোড-বাগডোগরা-শিলিগুড়ি হয়ে ঘুরপথে চলানো হবে। কাজের জন‌্য নিউ জলপাইগুড়ি স্টেশনকে এড়াবে ট্রেনগুলি। এনজেপি স্টেশনে ইয়ার্ডের রিমডেলিংয়ের জন‌্য স্বয়ংক্রিয় সিগন‌্যালের জন‌্য তিনদিন ধরে নন ইন্টারলকিংয়ের কাজ চলবে বলে জানিয়েছে এনএফ রেল।

বন্দে ভারত এক্সপ্রেস চলবে! কোনওরকম রাজনৈতিক অভিসন্ধি নেই বলে জানিয়েছে উত্তর পূর্ব সীমান্ত রেল। ওই রেলের মুখ‌্য জনসংযোগ আধিকারিক সব‌্যসাচী দে’র দাবি, রাতে ও ভোরে কাজ হয়। হাওড়াগামী শতাব্দী এক্সপ্রেস সকালে ছাড়ে, তাই বন্ধ রাখা হয়েছে। সেক্ষেত্রে বন্দে ভারতের সময় সম্পূর্ণ ভিন্ন , তাই ট্রেনটি চালু রাখা হয়েছে। পূর্ব রেলের মুখ‌্য জনসংযোগ আধিকারিক একলব‌্য চক্রবর্তীও রাজনৈতিক উদ্দেশ‌্য উড়িয়ে বলেছেন , রক্ষণাবেক্ষণের কাজের জন‌্য শতাব্দী এক্সপ্রেস সাময়িক বন্ধ থাকবে। বন্ধ থাকবে আরও কিছু ট্রেন। শতাব্দী এক্সপ্রেসের গুরুত্ব বুঝে আগামী ৯ জানুয়ারি থেকে ট্রেনটির আরও একটি চেয়ারকার কোচ বাড়ানো হচ্ছে। বর্ধমানে দেওয়া হয়েছে স্টপেজ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *