Bangla24x7 Desk : লা গণেশনের পর পশ্চিমবঙ্গের রাজ্যপাল পদে আসছেন ডা সি ভি আনন্দ বোস। এনিয়ে আজ বিজ্ঞপ্তি জারি করেছে রাষ্ট্রপতি ভবন। ১৯৭৭ সালের এই আইএএস বর্তমানে মেঘালয় সরকারে উপদেষ্টা পদে রয়েছেন। জগদীপ ধনখড়ের সময়ে রাজ্যের সঙ্গে রাজভবনের সংঘাত চরম সীমায় পৌঁছে গিয়েছিল। ধনখড় উপরাষ্ট্রপতি হতেই তাঁর জায়গায় অস্থায়ী রাজ্যপালের দায়িত্বে আসেন লা গণেশন।

 

জেলা শাসক হিসেবে কেরিয়ার শুরু করেন। ১৯৭৭ সালের আইএএস অফিসার হিসেবে জেলা শাসক থেকে তিনি চিফ সেক্রেটারি হন। একসময় বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলরের দায়িত্বও সামলেছেন। এছাড়াও কেন্দ্রীয় সরকারের একাধিক মন্ত্রকের দায়িত্বে তিনি ছিলেন। অত্যন্ত বৈচিত্রময় কেরিয়ার সি ভি আনন্দ বোসের। এবার রাজভবনে স্থায়ীভাবে আসতে চলেছেন কেরলেন বাসিন্দা সি ভি আনন্দ বোস।  উনি যেদিন থেকে দফতরের দায়িত্ব নেবেন, সেদিন থেকেই নিয়োগের মেয়াদ শুরু হবে।

কেন্দ্রীয় রাজনীতিতে যদিও তাঁর পরিচয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ‘ম্যান অফ আইডিয়া’ হিসাবে। যার বাংলা অর্থ হতে পারে ‘ভাবনা পুরুষ’। মোদীর এই নামকরণের অবশ্য কারণও রয়েছে। আনন্দের ভাবনা কেন্দ্রীয় সরকারের বিভিন্ন উন্নয়নমূলক প্রকল্পে কাজে এসেছে। বিশেষ করে দেশের সবার জন্য পাকা বাড়ির ভাবনাটিওমোদী নিয়েছিলেন তাঁর থেকেই। কেরলের মুখ্য়মন্ত্রীর সচিব হিসাবে কাজ করেছেন আনন্দ। এ ছাড়াও কেরল সরকারের বিভিন্ন দফতরের প্রধান সচিব হিসাবে দায়িত্ব সামলেছেন। পেয়েছেন ২৯টি জাতীয় এবং আন্তর্জাতিক পুরস্কারও।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *