img-2

Bangla24x7 Desk : রাজ্যে ফের এক নয়া সরকারি প্রকল্প। বৃহস্পতিবার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ঘোষণা করলেন ‘মেধাশ্রী’ প্রকল্পের। এবার থেকে রাজ্যে বসবাসকারী সমস্ত OBC পড়ুয়ারা এই প্রকল্পের আওতায় স্কলারশিপের টাকা পাবেন। এদিন আলিপুরদুয়ারের হাসিমারায় একটি প্রশাসনিক সভা করেন মমতা বন্দ্যোপাধ্যায়।

img-3

সভামঞ্চ থেকে মুখ্যমন্ত্রী কেন্দ্রীয় সরকারকে একহাত নিয়ে বলেন, “কেন্দ্রীয় সরকার OBC স্কলারশিপের টাকা বন্ধ করে দিয়েছে। আমরা তাদের স্কলারশিপ দেব। আমরা এবার থেকে রাজ্যের OBC পড়ুয়াদের স্কলারশিপ দেব মেধাশ্রী প্রকল্পে। শিক্ষাশ্রীর পাশাপাশি এই সরকারি প্রকল্পের আওতায় এবার থেকে স্কলারশিপের টাকা দেওয়া হবে।”

প্রসঙ্গত, তফশিলি জাতি এবং উপজাতি পরিবারের মেয়েদের স্কুলছুট প্রবণতা রুখতে এবং শিক্ষার মূল স্রোতে ফিরিয়ে আনতে চালু করা হয়েছিল শিক্ষাশ্রী প্রকল্প। যেখানে স্কুলে শিক্ষার প্রাথমিক এবং ন্যূনতম খরচ সাধারণত বহন করে স্কুলই। আর্থিক কারণে এরপর অনেক পরিবার থেকে স্কুল ছাড়িয়ে দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়। ফলে মেয়েটির ভবিষ্যতে সাবলম্বী হওয়ার সুযোগও অনেকটা কমে আসে। এই সমস্ত আর্থ সামাজিক প্রতিকূলতা কাটাতেই ‘শিক্ষাশ্রী’ প্রকল্পের সুচনা। এর পাশাপাশি এবার মেধাশ্রী প্রকল্পের মাধ্যমে OBC পড়ুয়ারাও এই সুবিধা পাবেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *