img-2

Bangla24x7 Desk : কারোর সময়ের চাকা এক থাকে না। আজ সে রাজা কাল সে ফকির, এটাই কালের নিয়ম। সেই নিয়মের ফাঁদ এড়াতে পারলেন না ধনকুবের এলন মাস্ক। একসময় ৩২১ বিলিয়ন মার্কিন ডলারের মালিন হয়েছিলেন তিনি। টেসলা-টুইটারের সেই মালিকই গত কয়েক মাসে খুইয়েছেন প্রায় ২০০ মিলিয়ন মার্কিন ডলার। যা একেবারে বেনজির।

img-3

ব্লুমবার্গের বিলিনিয়র ইনডেক্সের তথ্য বলছে, ২০২১ সালের নভেম্বর মাসে মাস্কের সম্পত্তির পরিমাণ ছিল ৩৪০ বিলিয়ন মার্কিন ডলার। ভারতীয় মুদ্রায় যার মূল্য দাঁড়ায় অন্তত ২৮ লক্ষ কোটির কিছু বেশি। বিশ্বে বর্তমানে জেফ বেজসের পর মাস্কই একমাত্র ব্যক্তি, যার সম্পত্তির পরিমান ২০০ কোটি ছাড়িয়েছিল। কিন্তু গত নভেম্বর মাসের পর থেকেই টুইটার কর্তার আর উত্থান চোখে পড়েনি। বরং তাঁকে টেক্কা দেন লুই ভিতোর মালিক বের্নার্ড আর্নল্ট। প্রসঙ্গত, ২০২১ সালের সেপ্টেম্বর মাস থেকে বিশ্বের ধনীতম ব্যক্তি হিসাবে নিজের জায়গা ধরে রেখেছেন মাস্ক।

টুইটার কেনার কিছুদিনের মধ্যেই মাস্কের সম্পত্তির পরিমাণ কমতে থাকে। কারণ টেসলার শেয়ারহোল্ডারদের ধারণা হয়, মাস্কের কাছে টুইটারের গুরুত্ব অনেক বেশি। সেই জন্য টেসলা থেকে নিজেদের শেয়ার বিক্রি করে দেওয়ার সিদ্ধান্ত নেন। তার ফলে সামগ্রিকভাবে টেসলার মূল্য এক ধাক্কায় প্রায় অর্ধেকটা কমে যায়। ব্লুমবার্গের বিলিনিয়র ইনডেক্সে বলছে, মাস্কের সম্পত্তির মূল্য় ছিল ৩৩৮ বিলিয়ন ডলার। বছর শেষে তা এসে দাঁড়িয়েছে ১৩২ বিলিয়ন ডলার। অর্থাৎ প্রায় ২০০ বিলিয়ন ডলার খুইয়েছেন। যা ইতিহাসে একেবারে বেনজির।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *