img-2Multi-ethnic group of Latin American college students smiling at the university campus and looking at the camera - education concepts

Bangla24x7 Desk : UGC: চার বছরের স্নাতক প্রোগ্রাম চালু হতে চলেছে। এই কোর্সে যাঁরা পড়াশোনা করবেন, তাঁদের আর পিএইচডি করার আগে মাস্টার ডিগ্রি করতে হবে না। সরাসরি মাস্টার ডিগ্রি করার সুযোগ পাবেন। ইউনিভার্সিটি গ্রান্টস কমিশনের চেয়ারপার্সন এম জগদীশ কুমার জানিয়েছেন এই নতুন প্যাটার্নের কথা। নতুন নিয়মে স্নাতক পাশের পরেই সরাসরি পিএইচডি করার সুযোগ পাবেন। তবে বিভিন্ন উচ্চ মাধ্যমিক স্কুলগুলোর সঙ্গে কথাবার্তা চালানো হচ্ছে। যত দ্রুত সম্ভব এই নতুন প্রোগ্রাম চালু করা হবে।

img-3

এর সঙ্গে তিনি আরও জানিয়েছেন, চার বছরের প্রোগ্রাম পুরোপুরি বাস্তবায়িত না হওয়া পর্যন্ত তিন বছরের স্নাতক প্রোগ্রাম বন্ধ করা হবে না। চলতি সপ্তাহের শুরুর দিকে স্নাতক বিভাগের এই নতুন নিয়মের কথা ঘোষণা করা হয়েছিল। সেখানে অনার্স ডিগ্রি কোর্সকে চার বছরের প্রোগ্রাম হিসেবে বলা হয়েছে। ইউজিসি- র প্রধান জানিয়েছেন, চার বছরের স্নাতক প্রোগ্রামে যাঁরা পড়াশোনা করবেন তাঁদের আর পিএইচডি করার জন্য জন্য মাস্টার ডিগ্রি বা স্নাতকোত্তর ডিগ্রির প্রয়োজন হবে না। ইতিমধ্যেই বেশ কিছু বিশ্ববিদ্যালয় যেমন- দিল্লি বিশ্ববিদ্যালয় এই চার বছরের স্নাতক প্রোগ্রাম চালু হয়েছে। অন্যান্য অনেক বিশ্ববিদ্যালয় এই প্রোগ্রাম চালু করার জন্য প্রস্তুতি নিচ্ছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *