img-2

Bangla24x7 Desk : Z প্লাস নিরাপত্তা কী ? তা দিয়ে কী হয় ? এ এমন এক জগৎ, যার সঙ্গে পরিচিতই নন নোবেলজয়ী অর্থনীতিবিদ। তাই যে Z প্লাস নিরাপত্তা দেওয়া নিয়ে এত রাজনৈতিক যুক্তি , পাল্টা যুক্তি, চাপানউতোর চলছে, তা আদৌ নেবেন কি না, তা নিয়েই সন্দিহান অমর্ত্য সেন।

বিশ্বভারতী বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের সঙ্গে জমিজট তৈরি হওয়া ইস্তক নোবেলজয়ী অর্থনীতিবিদকে নিয়ে একাধিক লঘু মন্তব্য করতে দেখা গিয়েছে বিশ্বভারতীর উপাচার্যকে। এমনকি, অমর্ত্য সেনকে নোবল প্রাপক হিসাবেই ধরা যায় না বলে বেনজির মন্তব্য করেছিলেন বিশ্বভারতীর উপাচার্য বিদ্যুৎ চক্রবর্তী। তাঁর পাশে দাঁড়িয়ে অমর্ত্য সেনের সমালোচনা করতে দেখা গিয়েছিল বিজেপি নেতা দিলীপ ঘোষেদের।

img-3

বীরভূম সফরে মুখ্যমন্ত্রী দেখা করেন নোবেলজয়ী অর্থনীতিবিদের সাথে। এখন থেকে অমর্ত্য সেনকে Z প্লাস নিরাপত্তা দেবে রাজ্য। শুধু তাই নয়, তাঁর বাড়িতে থাকবে পুলিশি ক্যাম্প , সঙ্গে থাকবে সর্বক্ষণের জন্য পুলিশি নিরাপত্তা। সূত্রের খবর, বর্তমানে রাজ্যে এলে অমর্ত্য সেনকে ওয়াই প্লাস ক্যাটেগরির নিরাপত্তা দেওয়া হয়। সাধারণত, এই জেড প্লাস নিরাপত্তা দেওয়া হয় মুখ্যমন্ত্রী, প্রধানমন্ত্রী সহ ভিভিআইপিদের। মুখ্যমন্ত্রীর এই নির্দেশের পরে নোবেলজয়ী অর্থনীতিবিদ অমর্ত্য সেন জেড প্লাস নিরাপত্তার বিষয়ে ঘনিষ্ঠ মহলে নানা প্রশ্ন জিজ্ঞাসা করেছেন। তখনই নাকি, তিনি জানিয়েছেন, এত নিরাপত্তা তিনি পছন্দ করেন না।

সূত্র মারফত খবর, ঘনিষ্ঠ মহলে অবশ্য তিনি এত নিরাপত্তা নিয়ে কী করবেন, তা নিয়ে উদ্বেগপ্রকাশ করেছেন। বর্তমানে তাঁর যাঁরা নিরাপত্তা আধিকারিক রয়েছেন, এই জেড প্লাস নিরাপত্তা হলে তাঁদের কোনও অসুবিধা হবে কি না, তাও জানতে চেয়েছেন নোবেলজয়ী অর্থনীতিবিদ। তবে জেড প্লাস নিরাপত্তা নেবেন কি না, সেই বিষয়ে এখনও চূড়ান্ত কোনও সিদ্ধান্ত নেননি তিনি। মুখ্যমন্ত্রীর নির্দেশ মতো ইতিমধ্যেই তাঁর বাড়িতে পুলিশ ক্যাম্প করা হয়েছে। পাশাপাশি, সর্বক্ষণের পুলিশি নিরাপত্তার ব্যবস্থাও থাকছে। তবে, জেড প্লাস নিরাপত্তা এখনও দেওয়া শুরু হয়নি বলেই রাজ্য প্রশাসন সূত্রে খবর।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *