img-2

Bangla24x7 Desk : বাজেট পেশ তো দেখেছেন ! আচ্ছা কোনদিন ভেবেছেন বাজেট-ব্রিফকেস শুধু ‘লাল’ কেন হয় ? লাল রঙের বাজেট ব্রিফকেসের সঙ্গে যোগ রয়েছে ব্রিটিশ রাজনীতির। ১৮৬০ সালে ব্রিটিশ বাজেট প্রধান উইলিয়াম ই গ্ল্যাডস্টোন বাজেটে দীর্ঘ বক্তৃতার জন্য জনপ্রিয় হয়ে ওঠেন এবং তিনি বাজেটের কাগজপত্র বহন করার জন্য সোনায় খোদাই করা রানি এলিজাবেথের মনোগ্রাম সহ একটি লাল চামড়া-ঢাকা ব্রিফকেস প্রবর্তন করেন, যা গ্ল্যাডস্টোন বক্স নামে পরিচিত। তখন থেকেই লাল রঙের ঐতিহ্যের সূচনা।

img-3

‘বাজেট’ শব্দটি এসেছে ফরাসি শব্দ ‘বুগেট’ থেকে, যার অর্থ চামড়ার ব্যাগ। স্বাধীন ভারতের প্রথমবারের বাজেটে (১৯৪৭ সালের ২৬ নভেম্বর) তৎকালীন অর্থমন্ত্রী আর কে শানমুখম চেট্টি বাজেট বক্তৃতার আগে গ্ল্যাডস্টোন বক্সের মতো একটি লাল ব্যাগ পোজ করার ঐতিহ্য শুরু করেন। সেই ট্রাডিশন আজও চলছে। গত কয়েক বারের মতো এবারেও নরেন্দ্র মোদী ৩.০ সরকারের প্রথম বাজেট পেশ করবেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন। বাজেট বলতেই চোখের সামনে ভেসে ওঠে লাল ব্রিফকেস বা লাল খাতা। কেন লাল ব্রিফকেস বা লাল খাতা নিয়ে আসা হয় জানেন ? বিপুল ভোটে জয়ী হয়ে তৃতীয়বারের জন্য সরকার গঠন করেছে নরেন্দ্র মোদীর নেতৃত্বাধীন এনডিএ জোট। মন্ত্রীদের শপথগ্রহণও হয়ে গিয়েছে। এবার মোদী ৩.০ সরকারের প্রথম বাজেট পেশ হবে আগামী মাসেই।

মনে করা হয়, ভারতীয় ঐতিহ্যকে বোঝাতে বর্তমানে ট্যাবও লাল রঙের কাপড়ে মোড়া হয়ে থাকে। এর কারণ সাধারণত ধর্মীয় গ্রন্থগুলি মুড়ে রাখার জন্য লাল রঙ ব্যবহৃত হয়, সেই সাংস্কৃতিক স্পর্শ বাজেটে ধরে রাখার প্রয়াস এটি। ইউপিএ-র শাসনকালে তৎকালীন অর্থমন্ত্রী হিসেবে প্রণব মুখোপাধ্যায়ও ব্রিটেনে ব্যবহৃত গ্ল্যাডস্টোন বক্সের মতো লাল রঙের বাক্স নিয়ে সংসদে এসেছিলেন, যা দেখে সকলে অবাক হয়েছিলেনইউপিএ-র শাসনকালে তৎকালীন অর্থমন্ত্রী হিসেবে প্রণব মুখোপাধ্যায়ও ব্রিটেনে ব্যবহৃত গ্ল্যাডস্টোন বক্সের মতো লাল রঙের বাক্স নিয়ে সংসদে এসেছিলেন, যা দেখে সকলে অবাক হয়েছিলেন। নির্মলা সীতারমন অবশ্য ২০১৯ সালে তাঁর প্রথম বাজেট উপস্থাপনের জন্য ব্রিটিশ-যুগের ব্রিফকেস ঐতিহ্য ভেঙে,’বাহি-খাতা’ নিয়ে সংসদে আসেন। ঔপনিবেশিক ধারণা বিসর্জন দিতেই তাঁর এই উদ্যোগ। তবে ওই বাহি খাতাও ছিল লাল রঙের ছিল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *