Homeঅফবিটফ্যাটি লিভারের জ্বালায় প্রাণ ওষ্ঠাগত ? বাঁচতে চাইলে আজই ত্যাগ করুন লোভনীয়...

ফ্যাটি লিভারের জ্বালায় প্রাণ ওষ্ঠাগত ? বাঁচতে চাইলে আজই ত্যাগ করুন লোভনীয় এই খাবার !

spot_img

Bangla24x7 Desk : ফ্যাটি লিভার নীরব ঘাতক। লিভারের ফ্যাট জমলেও তা সহজে টের পাওয়া যায় না। নিয়মিত বাইরের ভাজাভুজি খাবার খেলে ফ্যাটি লিভারের সমস্যা বাড়ে। দিনের পর দিন রোল, বিরিয়ানি, মাটন, বার্গার, চিপস, কোল্ড ড্রিংক্স খেলে লিভারের উপর চর্বির স্তর তৈরি হয়।

১. ডিমের সাদা অংশ : ফ্যাটি লিভারে ডিম খাওয়া যায়। তবে, রাতে ডিম খেলে হলুদ অংশ না খাওয়াই ভাল। ডিমের সাদা অংশটা প্রোটিনে ভরপুর। তাই এটি ডিনারে খাওয়া যায়।

২. ডাল : ফ্যাটি লিভারের রোগীদের ওজনকে বশে রাখা ভীষণ দরকার। অনেকেই রাতের খাবার স্কিপ করেন। এই ভুল কাজ করবেন না। অন্তত একবাটি ডাল খেয়ে ঘুমোতে যান। ডালের প্রোটিন ও ফাইবার রয়েছে। ভিটামিন ও মিনারেল পাওয়া যায়।

৩. সবুজ শাকসবজি : শাকসবজির কোনও বিকল্প নেই। ভিটামিন, মিনারেল, ফাইবার ও অ্যান্টি অক্সিডেন্টে ভরপুর হয় শাকসবজি। পাঁচমিশালি সবজির তরকারি রাতে খেতে পারেন। এতে পেটও ভরবে এবং শরীরে পুষ্টির ঘাটতিও তৈরি হবে না। ফ্যাটি লিভারের সমস্যা থেকেও মুক্তি পাবেন।

৪. মাছ ও চিকেন : ফ্যাটি লিভারে আক্রান্ত হলে রেড মিট ছুঁয়ে দেখা যায় না। তবে, মাছ ও চিকেন দুটোই খেতে পারেন। দুপুরে মাছ, চিকেন খাওয়াই বেশি ভাল। তবে, সকালের যদি না খান, সেক্ষেত্রে রাতে খাবারে মাছ কিংবা চিকেন রাখতে পারেন। চিকেনের ব্রেস্ট পিস খান, এতে ফ্যাটের পরিমাণ কম।

৫. দানাশস্য : সকালের জলখাবার হোক বা ডিনার, ফ্যাটি লিভারের রোগীদের ফাইবার সমৃদ্ধ খাবারের উপর জোর দেওয়া দরকার। ভরপুর পরিমাণে ফাইবার মেলে দানাশস্যে। রাতে আটার রুটির পাশাপাশি ব্রাউন রাইস, ডালিয়া, ওটস ইত্যাদি খেতে পারেন।

যাঁদের রোজ অফিস বেরোতে হয়, সকালে ও দুপুরে ঠিকমতো খাবার খাওয়া সুযোগ পান না। কোনও রকমে নাকে-মুখে গুঁজেই দৌড়াতে হয়। বেশিরভাগ মানুষ রাতের খাবারটাই তৃপ্তির সঙ্গে খায়। আর যদি ফ্যাটি লিভার থাকে, সেক্ষেত্রে রাতেও ডায়েট মেনে খাবার খাওয়া দরকার। 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular

Recent Comments